কিভাবে বুঝবেন মুক্তা আসল নাকি নকল?

কিভাবে বুঝবেন মুক্তা আসল নাকি নকল? - LeisFita.com

মুক্তা সুন্দর এবং মূল্যবান। কিন্তু প্রাচীনকালে এই দুর্লভ রত্ন আবিষ্কারের পর থেকে মানুষ নকল তৈরি করতে মেশিন ব্যবহার করে আসছে। সুতরাং আমরা ব্যবহারিক টিপসগুলিতে যাওয়ার আগে আপনি যে কোনও জায়গায় ব্যবহার করতে পারেন একটি মুক্তা আসল কিনা তা বলতে, দুটির মধ্যে মৌলিক পার্থক্য বোঝা গুরুত্বপূর্ণ।


আসল মুক্তা কি?
একটি আসল মুক্তা মুক্তা-বহনকারী ঝিনুক দ্বারা সাধুপানি বা নোনা জলে উত্পাদিত হয়। মানুষের সহায়তা জড়িত কি না তার উপর নির্ভর করে, এই জৈব রত্নটি সংস্কৃতি বা প্রাকৃতিক হতে পারে। এটা লক্ষনীয় যে আজ বাজারে প্রায় সব মুক্তা সংস্কৃতিপূর্ণ। মানুষের হস্তক্ষেপ ছাড়াই গঠিত প্রাকৃতিক মুক্তা অত্যন্ত বিরল এবং বাণিজ্যিকভাবে কার্যকর নয়। অতএব, সেগুলো সাধারণত শুধুমাত্র যাদুঘর পাওয়া যায়. সুতরাং পরের বার আপনি যখন কাউকে একটি দোকানে "প্রাকৃতিক মুক্তা" শব্দটি উল্লেখ করতে শুনবেন, আপনি জানেন যে তারা আসলে কী বোঝায় তা হল এইগুলি আসল এবং নকল নয়৷

নকল মুক্তা কি?
নকল বা নকল মুক্তা মানুষের তৈরি পুঁতি। এগুলি প্রায়শই কাঁচ, প্লাস্টিক, অ্যালাবাস্টার বা খোসা থেকে তৈরি করা হয় যেগুলিতে একটি মুক্তো আবরণ থাকে যা আসল মুক্তোগুলির অনুরূপ চেহারা দেয়। কিছু নকল সহজে দেখা যায় কিন্তু কিছু বাস্তবের খুব কাছাকাছি দেখতে পারে। সবচেয়ে সুপরিচিত, মেজোরিকা মুক্তা, যা কাঁচের তৈরি, প্রায়শই আপনার চোখ বোকা করতে পারে।

এই মুক্তা গুলো বাংলাদেশের  পিঙ্ক পার্ল , তৈরি হতে সময় লেগেছে তিন বছর

এখন আপনি আসল মুক্তা এবং নকলের মধ্যে পার্থক্য বুঝতে পেরেছেন, আসুন কিছু সহজ-ব্যবহারযোগ্য পদ্ধতির মাধ্যমে যাই যা আপনাকে আপনার মুক্তা আসল চুক্তি কিনা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারে।

স্পর্শ করুন এবং তাপমাত্রা অনুভব করুন
আপনি যে প্রথম পদক্ষেপ নিতে পারেন তা হল তাদের স্পর্শ করা এবং তাপমাত্রা অনুভব করা। আসল মুক্তা আপনার ত্বকের বিরুদ্ধে উষ্ণ হওয়ার আগে প্রথম কয়েক সেকেন্ডের জন্য স্পর্শ করার জন্য ঠান্ডা হয়। নকল প্লাস্টিকের মুক্তার তাপমাত্রা ঘরের তাপমাত্রার সমান থাকে এবং আপনি যখন তাদের স্পর্শ করেন তখন আপনি শীতলতা অনুভব করেন না। যাইহোক, কাঁচের পুঁতি দিয়ে তৈরি নকলগুলি শুরুতে স্পর্শ করা শীতল হতে পারে। কিন্তু সত্যিকারের মুক্তোর চেয়ে আপনার ত্বকে গরম হতে বেশি সময় লাগে।

ছোট ছোট অমসৃণতা দেখুন
আপনি যখন বাস্তব মুক্তাগুলিকে ঘনিষ্ঠভাবে বা বিবর্ধনের অধীনে পরীক্ষা করেন, আপনি প্রতিটি মুক্তার পৃষ্ঠে ছোট ছোট অনিয়ম এবং শিলাগুলি লক্ষ্য করবেন।

আসল মুক্তা শনাক্ত করুন মুক্তা পৃষ্ঠ চেক

সংস্কৃত মুক্তার একটি স্ট্র্যান্ডে, আপনি সর্বদা তাদের মধ্যে খুব ছোট পার্থক্য দেখতে পাবেন, এমনকি যখন তারা শীর্ষ মানের এবং ভালভাবে মিলে যায়।

যদি মুক্তা সম্পূর্ণরূপে নিখুঁত এবং আকৃতি, আকার, রঙ এবং পৃষ্ঠের বৈশিষ্ট্যের দিক থেকে অভিন্ন হয় তবে সম্ভবত তারা নকল।

উপরন্তু, সংস্কৃত এবং প্রাকৃতিক মুক্তা জাল থেকে ভিন্নভাবে আলো প্রতিফলিত করে। নকল মুক্তোর দীপ্তি একটি গ্লাসযুক্ত চেহারা এবং অপ্রাকৃত।

রঙ পরীক্ষা করুন
প্রাকৃতিক এবং সংস্কৃত মুক্তো উভয়েরই প্রায়শই একটি ওভারটোন থাকে, একটি স্বচ্ছ রঙ যা একটি মুক্তার বাইরের পৃষ্ঠে প্রদর্শিত হয়। এটি সূক্ষ্ম মানের মুক্তার মধ্যে বিশেষভাবে লক্ষণীয়। আপনি প্রধান মুক্তার রঙের উপরে গোলাপী, সবুজের ইঙ্গিত দেখতে পাবেন।

আপনি যদি লক্ষ্য করেন যে মুক্তোগুলির শুধুমাত্র একটি অভিন্ন রঙ এবং গভীরতার অভাব রয়েছে, তবে সেগুলি নকল হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু এটা লক্ষনীয় যে কিছু বাস্তব মুক্তোতেও কোন ওভারটোন নেই। সুতরাং এই পদ্ধতিটি একা মুক্তার সত্যতা বলতে পারে না।

আকৃতি পর্যবেক্ষণ করুন
রিয়েল মুক্তা আকৃতি সনাক্ত করুন

বেশিরভাগ আসল মুক্তা খুব কমই গোলাকার হয়। এগুলি ডিম্বাকৃতি, বোতাম, কাছাকাছি-বৃত্তাকার, বৃত্তাকার, মুদ্রা, ড্রপ এবং সম্পূর্ণ অনিয়মিত বারোক সহ সমস্ত আকারে আসে। সাধারণভাবে, বৃত্তাকার মুক্তো অন্যান্য আকারের মুক্তোর তুলনায় উচ্চ মূল্য নির্দেশ করে। কিন্তু এমনকি বাস্তব মুক্তার নেকলেস যে পুরোপুরি গোলাকার একটি স্ট্র্যান্ডের সাথে, আপনি এখনও তাদের মুক্তার আকারে কিছু সামান্য পার্থক্য দেখতে পারেন।

তাই মুক্তার আকৃতি যাই হোক না কেন, আপনি যদি সেগুলিকে সম্পূর্ণ অভিন্ন খুঁজে পান, তাহলে সম্ভবত এটি একটি চিহ্ন যে সেগুলি মেশিন দ্বারা তৈরি করা হয়েছে৷

পৃষ্ঠের অনুভূতি পরীক্ষা করতে মুক্তো ঘষুন
প্রাকৃতিক এবং সংস্কৃত মুক্তো উভয়েরই স্তরযুক্ত ন্যাক্র গঠনের কারণে টেক্সচারযুক্ত পৃষ্ঠ রয়েছে। তাই আপনি যখন একে অপরের বিরুদ্ধে বা আপনার সামনের দাঁতগুলিতে হালকাভাবে মুক্তাগুলি ঘষেন, তখন সেগুলি কিছুটা শক্ত হয়। নকল বা নকল মুক্তা, তবে, সাধারণত মসৃণ বা গ্লাসযুক্ত মনে হয়।

ওজন অনুভব করুন
আসল মুক্তা ওজন পরীক্ষা সনাক্ত করুন

আসল মুক্তা সাধারণত নকলের চেয়ে ভারী হয়। এগুলিকে আপনার হাতে আলতো করে উপরে এবং নীচে টস করুন এবং ওজনের পার্থক্য অনুভব করুন। আপনি প্রলিপ্ত কাচ বা প্লাস্টিকের জপমালা থেকে তৈরি পরীক্ষা করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।

এই ওজন পরীক্ষার একমাত্র ব্যতিক্রম কঠিন কাচের পুঁতির ক্ষেত্রে। এগুলোর ওজন প্রাকৃতিক বা সংস্কৃত মুক্তার চেয়ে অনেক বেশি। তাই আপনি আপনার রায়ের জন্য এখানে উল্লিখিত অন্যান্য পদ্ধতি ব্যবহার করতে চাইবেন।

ড্রিল গর্ত পরীক্ষা করুন
আসল মুক্তোতে ড্রিলের ছিদ্রগুলি সাধারণত খুব ছোট হয় যেখানে নকল মুক্তার ছিদ্রগুলি প্রায়শই বড় হয়। বিবর্ধনের অধীনে, নকল মুক্তার ছিদ্রের চারপাশের আবরণ সাধারণত পাতলা হয় এবং দেখতে একটি চকচকে রঙের মতো। আপনি প্রায়ই ড্রিল গর্তের চারপাশে ফ্লেক্স বা চিপ করা আবরণ দেখতে পারেন যা অবশেষে খোসা ছাড়বে।

রিয়েল মুক্তা চেক ড্রিল গর্ত সনাক্ত করুন

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে মুক্তা আসল কিনা তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর জন্য উপরের সমস্ত পদ্ধতি একা ব্যবহার করা যাবে না। এর মধ্যে বেশ কয়েকটিকে একত্রিত করা সর্বদা দরকারী

RELATED ARTICLES